বাংলাদেশের নতুন প্লাটফর্ম ‘এমএসবি একাডেমী’

বাংলাদেশের নতুন প্লাটফর্ম ‘এমএসবি একাডেমী’

এম.এ. আলম শুভঃ
বাংলাদেশের একজন মেধাবী ইউটিউবার মাসুক সরকার বাতিস্তা। আহসানউল্লাহ ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং-এ লেখা পড়া করেছে। ইঞ্জিনিয়ারিং পড়ালেখার সময় তথ্য প্রযুক্তির বিভিন্ন সেক্টর নিয়ে কাজ করেছেন তিনি। অ্যাপ ডেভেলপমেন্ট থেকে ওয়েব ডেভেলপমেন্ট, মার্কেটিং সব কিছুতেই ভালো দক্ষতা আছে তার । এমনকি Microsoft Bangladesh থেকে বাংলাদেশের মধ্যে সেরা ১০ এর ভিতর নির্বাচিত হয়েছিলো ২০১৪ সালে। এমনকি ১ লাখ টাকা পুরুষ্কারও পায় সেই সময়ে Microsoft Bangladesh থেকে। পড়ালেখা শেষে তার চিন্তা ভাবনা ছিল শুরু থেকেই একটু ভিন্ন আর তখন চাকরীতে না ঢুকে বিভিন্ন স্কিল Word এর সেরা অনলাইন প্লাটফরম Udemy এবং SkillShare প্লাটফরমগুলাতে বিভিন্ন স্কিল উপর কোর্স বানানোর মাধ্যমে শেয়ার করতে থাকে এবং সেখানে বেস্টসেলিং ইন্সট্রাক্টর হয়ে যায়। তাদের আন্ডারে গ্লোবালি এখন ৭০,০০০ এরও বেশি স্টুডেন্ট আছে।

বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের পাশাপাশি আর অনলাইনে গ্লোবালি টিচিং দেয়ার সময়, বাংলাদেশের অনেকেই তাকে রিকুয়েস্ট করা শুরু করল, যাতে বাংলাদেশে Udemy এর মতো একটা প্লাটফর্ম বানাতে , যাতে করে বাংলা ভাষায় স্টুডেন্টরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ পেতে পারে। আর তারই ধারাবাহিকতায় তৈরি করেছে মাসুক ও তার টিম MSB Academy প্লাটফর্ম।

এই MSB Academy প্লাটফরম এর বয়স মাত্র ১ বছর ৬ মাস। কিন্তু এই অল্প সময়ে তারা হাজার হাজার স্টুডেন্টদের ভালবাসা এবং ভালো ভালো ফিডব্যাক পেয়েছে। এই MSB Academy প্লাটফর্ম অনেকের মতে বাংলাদেশের সেরা অনলাইন এডুকেশন প্লাটফর্ম। আর এর মূল কারণ হচ্ছে তাদের প্রতিটা কোর্স খুবই মানসম্পন্ন। যে যেই বিষয়ে শিখতে চায় সেই বিষয়ের কোর্স কমপ্লিট করলে সেই বিষয়ে স্টুডেন্টরা একদম এক্সপার্ট হয়ে যায়, আর এই প্লাটফরমের ইন্সট্রাক্টররা কোর্সের প্রাইভেট ফোরামে সব সময় স্টুডেন্টদের সাপোর্ট দেয়। এর কারনেই সল্প সময়ে তারা এতো বেশি এগোতে পেরেছে ।

করোনার এই মুহূর্তে এমএসবি একাডেমি ( MSB Academy) টিম এর পক্ষ থেকে একটা পেইড কোর্স সম্পূর্ণ ফ্রি করে দেয়া হয় এবং ৩০০০ এরও বেশি বাংলাদেশী স্টুডেন্ট ফ্রিতে সেই পেইড কোর্সে অংশগ্রহণ করে। বর্তমানে তার ইউটিউবে নিয়মিত শিক্ষামূলক ভিডিও আপলোড করছে ফ্রিতে ভালো কিছু বাংলাদেশের মানুষকে শিখানোর জন্য।সবার সাপোর্টে মাত্র ২ বছরে ৭৬ হাজার সাবস্ক্রাইবারের মাইলফলক ছুঁয়েছে ।

এই বিষয়ে জানতে চাইলে জানান- ইউটিউবের মাধ্যমে আমি ভালো একটা স্থান তৈরী করতে চাই যেখানে স্টুডেন্টরা সবচেয়ে বেশি উপকৃত হবে৷ আমার প্ল্যান আছে ইউটিউবে আরও ভালো ভালো কন্টেন্ট আপলোড করা যাতে করে সবাই ফ্রিতেই বাংলায় আন্তর্জাতিক মানের শিক্ষা পেতে পারে।

বাংলাদেশে ইউটিউবারের সংখ্যা অনেক তবে ভালো মন মানসিকতা নিয়ে ক’জনই বা কাজ করছে৷ ভালো কাজের মাধ্যমে দেশের জন্য কিছু করতে চাওয়া একজন হলো মাসুক সরকার বাতিস্তা।

আরো খবর